জাপানি প্রকল্পে (প্রজেক্ট) কাজের সুযোগ ক্রমাগত বেড়েই চলেছে

জাপান সরকার জড়িত এমন কিছু গুরুত্বপূর্ণ প্রকল্পে স্থানীয় বাংলাদেশিদের কাজের সুযোগ ক্রমাগত বেড়েই চলেছে। বাংলাদেশে বিভিন্ন প্রকল্পে যে সকল জাপানি প্রতিষ্ঠান কাজ করে চলেছে, সাধারণত তাদের সহযোগী প্রতিষ্ঠান হিসাবে বাংলাদেশি অনেক প্রতিষ্ঠানও কাজ করছে। সে সকল বাংলাদেশি প্রতিষ্ঠানে কাজের সুযোগ আপনার বেড়ে যেতে পারে, যদি আপনি কিছুটা হলেও জাপানি ভাষা রপ্ত করতে পারেন।

মাতারবাড়ি বিদ্যুৎ কেন্দ্র

বাংলাদেশের দক্ষিণ-পূর্বে অবস্থিত কক্সবাজার জেলার মহেশখালী উপজেলাধীন মাতারবাড়িতে প্রস্তাবিত ১,২০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণের কাজ এগিয়ে চলেছে। বিদ্যুৎ কেন্দ্রটির জন্য অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া থেকে কয়লা আনার জন্য একটি গভীর সমুন্দ্র বন্দরও নির্মাণ করা হবে। ফলে মাতারবাড়ির আগামিতে বাংলাদেশের ছোটখাট সিংগাপুরে পরিণত হওয়ার যথেষ্ট সম্ভাবনা আছে।

মেট্রো রেল প্রকল্প: -

প্রকল্পের কাজ পুরোদমে এগিয়ে চলেছে। উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত, এ রুটটি পল্লবী, মিরপুর সেকশন-১০, কাজীপাড়া, তালতলা, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, সোনারগাঁও, জাতীয় জাদুঘর, দোয়েল চত্বর, জাতীয় স্টেডিয়ামের মধ্য দিয়ে যাবে। এই প্রকল্পে জাপানি ছাড়াও অনেকগুলো বিদেশি প্রতিষ্ঠান জড়িত।

কাঁচপুর, মেঘনা এবং গোমতী ২য় সেতু নির্মাণ: -
প্রকল্পের কাজ পুরোদমে এগিয়ে চলেছে। এই প্রকল্পে জাপানি ছাড়াও অনেকগুলো বিদেশি প্রতিষ্ঠান জড়িত।